ব্যবসার মােড় ঘুরিয়ে দিতে সাত সফলের সাত কৌশল | Seven tactics of seven successful seven successors to rotate business

ব্যবসার মােড় ঘুরিয়ে দিতে সাত সফলের সাত কৌশল


একজন সফল উদ্যোক্তা হওয়ার অন্যতম শর্ত কী? তা হলো আপনাকে মনোযোগ দিয়ে আনাের বক্তব্য শুনতে হবে এবং উদ্ভূত পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়াতে জানতে হবে । আর এটি আপনার অহংকে পরিপক্কতা দেলে । বিষয়টি বুঝিয়ে বলা যাক , অনেক সময় এমন পরিস্থিতির সৃষ্টি হয় , সদুত্তর না জানা থাকলেও সিদ্ধান্ত নিতে হয় উদ্যোক্তাকে । আবার তিনি যখন নেতৃত্ব দেন , তখন তিনি তাঁর সবচেয়ে সেরা । কয়েকটি ধারণা দিয়ে শুরু করেন । এখন তার বুদ্ধিমতাে যদি সব ঠিকমতাে হয় , তবে খুব ভালাে । কিন্তু যদি তা না হয় , তাহলে ? এ জন্যই সফল হতে হলে উদ্যোক্তাকে জানতে হয় সব পরিস্থিতিতে কীভাবে তিনি এগিয়ে যাবেন । বিশ্বের অন্যতম সফল উদ্যোক্তারা । কিন্তু এক দিনে সব অর্জন করেননি । চলার পথে অনেক অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তারা এখন একেকজন উদ্যোক্তা মােকাল । ' এমন কিছু করতে হবে , যা একদম আলাদা ' —প্রায় সষ সফল উদ্যোক্তাই অন্যদের উদ্দেশে এই কথাটা বলেন । এটা বােঝা খুব জরুরি যে সব সিদ্ধান্ত সব সময় সাফল্য এনে দেবে না । তবে ভুল বা সঠিক — সব সিদ্ধান্তই তাকে নতুন করে এগিয়ে যাওয়ার ও সফল হওয়ার সূত্র খুঁজে দেবে । নিচে কয়েকজন সফল উদ্যোক্তার অভিজ্ঞতার কথা তুলে ধরা হলাে । 

১. প্রয়ােজন সঠিক আচরণের প্রতিদান নেটফ্লিক্স প্রধান নির্বাহী কর্মকর্তা রিড হাষ্টিং নিজের কাজের থেকে মজার । একটি অভিজ্ঞতা তুলে ধরেন । হাষ্টিংয়ের প্রথম কোম্পানি ছিল পিউর সফটওয়্যার । এই কোম্পানির ক্ষেত্রে তাঁর যা হয়েছিল তা হলাে প্রতিবারই একটি উল্লেখযােগ্য ত্রুটি দেখা দিত । এসব ক্রটি যাতে আর না হয় , তার জন্য কী প্রক্রিয়া স্থাপন করা যায় , তা নিয়ে অনেক চিন্তা করেছেন তারা । প্রথমে সমস্যা বুঝাতে বেশ কষ্ট হয়েছে তাদের । পরে প্রযুক্তিগত সমস্যাটি উদঘাটন করেন তারা । এই বিষয়ে এক সাক্ষাৎকারে হাষ্টিং বলেন , ' আমাদের মধ্যে অনেকে ছিলেন যারা ফাষ্ট প্রিন্সিপাল থিংকার নন । তারা কেবল প্রক্রিয়াটি অনুসরণ করে যেতেন । ফাষ্ট প্রিন্সিপাল থিংকার প্রতিনিয়ত ভাবেন কোম্পানির জন্য কোনটি সবচেয়ে ভালাে হবে এবং আমরা সফল হতে কোনাে কাজ অন্যভাবে করতে পারি কি না ? ' নেটফ্লিক্সের ক্ষেত্রে শুরু থেকেই এমনটা ভেবেছেন হাষ্টিং । কোম্পানির পক্ষে সেরা কী , সেটাই সব সময় মাথায় রেখেছেন । এটা মাথায় রেখেই বিষয়বস্তু নির্ধারণ করেন তারা । 

২. সত্যকে মেনে নিতে হবে ফেসবুকের প্রধান পরিচালনা কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গের অভিজ্ঞতা বেশ আলাদা রকম । সারা বিশ্ব থেকে যােগ দেওয়া সব কর্মীর সাক্ষাঙ্কার নিতেন শেরিল । যখন ১০০ জনের নেওয়া হয়ে গেল , তখন হঠাৎ করেই তিনি লক্ষ করলেন , তার এই সাক্ষাৎকারের জন্য নিয়ােগপ্রক্রিয়া আটকে থাকছে । বিষয়টি তাঁকে একটু ভাবাল । একদিন এক মিটিংয়ে তিনি বললেন , ' আমার মনে হচ্ছে এই সাক্ষাৎকারের বিষয়টি বন্ধ করা উচিত । ' শেরিল ভেবেছিলেন সবাই না না করে উঠবে । বলবে , এমনটা করা ঠিক হবে না । তুমি অসাধারণ সাক্ষাৎকার নাও । ' তবে শেরিলের ধারণাকে একদম ভুল প্রমাণ করে উপস্থিত সবাই এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে হাততালি দেন । ওই ঘটনার পর শেরিল বুঝতে পারেন , কর্মক্ষেত্রে নিজের কাজের গ্রহণযােগ্যতা মাঝেমধ্যে পরিমাপ করা উচিত । তিনি না বললে হয়তাে এটি চলতেই থাকত।

৩. প্রয়ােজন একটি জাদুকরি অভিজ্ঞতা এয়ারবিএনবি ট্রাভেলের সহপ্রতিষ্ঠাতা ব্রায়ান চেসকি ব্যবসার জন্য কী করা প্রয়ােজন , এটি বুঝতে চমৎকার একটি বুদ্ধি বের করেন । নাম না দিয়ে একটি বিজ্ঞাপন দেন । তাতে লেখেন , ' একজন ভ্রমণকারীর সন্ধান করছি , যাকে আমরা সান ফ্রান্সিসকো ঘুরিয়ে আনব । ' রিকার্ডো নামের লন্ডনের এক বাসিন্দা সাড়া দিলেন । রিকার্ডোর সঙ্গে একজন আলােকচিত্রী দিয়ে তাকে সান ফ্রান্সিসকো পাঠানাে হলাে । রিকার্ড সেখানে গেলেন , নিজে নিজে বাজেট অনুযায়ী একটা হােটেল খুঁজে নিলেন , অনলাইনে দেখে একটা - দুটো দর্শনীয় স্থানে গেলেন । অন্তর্মুখী রিকার্ডো কারও সঙ্গে নিজে থেকে কথা বলেননি । বলা যায় , বেশ বাজে একটি অভিজ্ঞতা নিয়েই ফিরে এলেন তিনি । বিষয়টি নিয়ে চেসকি ভাবলেন । এরপর রিকার্ডোকে একদম পারফেক্ট একটি ট্যুরের ব্যবস্থা করে দিলেন তিনি । বিমানবন্দর থেকে একজন রিকার্ডোকে গাড়িতে তুললেন । হােটেল ঠিক করা ছিল । সঙ্গে গাইড থাকল , ঘুরে দেখানাে হলাে দর্শনীয় স্থানগুলাে । ঐতিহ্যবাহী খাবারের জায়গায় নিয়ে পার্টির ব্যবস্থা করা হলো । সব মিলিয়ে অসাধারণ অভিজ্ঞতা । আর এই অভিজ্ঞতায় কাজে লাগান চেসকি । এটি ছিল ব্যবসার জন্য ম্যাজিকেল অভিজ্ঞতা ।

৪. কর্মী বসের চেয়ে দক্ষ হলেও চিন্তা নেই । সামাজিক যােগাযােগমাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের বক্তব্য হলাে , নিজের জন্য এমন কাউকে নিয়ােগ করা উচিত নয় , যার জন্য আপনি কাজ করবেন না । বিষয়টি এমন , কর্মীর থেকে কাজ আদায় করে নিচ্ছেন অথচ তাকে তার প্রাপ্য দিচ্ছেন না , এমন মনােভাব থাকলে টিকে থাকা কঠিন । জার্কারবাগ ব্যবসার ক্ষেত্রে আরেকটি বিষয় খুব গুরুত্বপূর্ণ বলে মনে করেন । সেটা হলাে কর্মী যদিবসের চেয়েও বেশি দক্ষ হয় , এতে নিজের অবস্থান নড়ে যাবে , এমন ভেবে শঙ্কিত হওয়ার কিছু নেই । জাকারবার্গ বলেন , ফেসবুকের প্রধান পরিচালনা কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ তার চেয়ে অনেক ভালাে কাজ করেন । এতে তিনি দুশ্চিন্তা অনুভব করেন না , বরং খুশি হন । কারণ , শেরিলের জ্ঞান ও অভিজ্ঞতা । তাকে সমৃদ্ধ করে , ফেসবুককে সমৃদ্ধ করে । আর এই শক্তিই ফেসবুককে আরও চমৎকার করে তােলে ।

৫. দ্বিগুণ অর্থ জোগাড় করা উচিত শিল্পী ও ডিজাইনারদের অনলাইন মার্কেটপ্লেস মিটেডের প্রতিষ্ঠাতা মরিয়ম নাফিসি মনে করেন , ব্যবসায়িক বিষয়টি যা মনে করা হয় , তার চেয়ে বেশি ব্যয়বহুল । মজার বিষয় হচ্ছে , এটা বুঝতে বুঝতে অনেক সময় লেগে যায় ।। আর এ জন্যই দূরদর্শিতার প্রয়ােজন । অর্থাৎ ব্যবসা শুরু করার আগে অনুমিত যে ব্যয় ধরা হয়েছে , চেষ্টা করা উচিত তার চেয়ে কিছুটা বেশি সংগ্রহ করার । তাহলে হুট করে বিপদে পড়ার আশঙ্কা থাকে না ।

৬. ভালােবাসায় মনােযােগ দিন , পছন্দে নয় ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালির বেশ পরিচিত মুখ স্যাম অল্টম্যান । স্টার্টআপ এক্সেলেটর কোম্পানি ওয়াই কম্বিনেটরের প্রেসিডেন্ট স্যামের উদ্যোক্তা জীবনের অভিজ্ঞতা বলে , যেসব কোম্পানি বিশ্বে অন্যতম বড় হয়ে উঠেছে , দেখবেন , তাদের গােড়া কিছু গ্রাহক রয়েছে । যেমন ফেসবুক , গুগল । দেখা যায় , কারও কাছে এই সব কোম্পানির খুব প্রশংসা শুনেই এর গ্রাহক হই আমরা । মানুষ এমন পণ্য বারবার ব্যবহার করে না , যারা তা ভালােবাসে না । তাই বলা যায় , বিক্রি বাড়াতে সস্তা কৌশল নিয়ে হয়তাে গ্রাহক বাড়ানাে যায় , তবে গ্রাহক ধরে রাখা যায় না । এই ব্যবহারকারীদের মান প্রায়শই খুব খারাপ হয় । তারা এটি অল্প সময়ের জন্য ব্যবহার করে । তাই আপনি কিছু কৌশল নিয়ে তাদের আটকান । কোম্পানির প্রতি আগ্রহ ধরে রাখুন ।

৭. মানের ওপর নজর দিন স্বাস্থ্য ও প্রসাধনী পণ্য প্রস্তুতকারী কোম্পানি ওয়াকার অ্যান্ড কোর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ত্রিন্তান ওয়াকার মনে করেন , যদি মান নিয়ে কোনাে প্রশ্ন না থাকে , তাহলে আর কোনাে আলােচনার প্রয়ােজন নেই । কতগুলাে পণ্য বাদ হলাে , এসব কিছু নিয়ে আলােচনা করা গন্ডগােল ছাড়া আর কিছু নয় । অর্থাৎ মান ঠিক রাখাটা সবচেয়ে জরুরি । হয়তাে তৈরির প্রক্রিয়ায় অনেক পণ্য বাদ হতে পারে । তবে শেষ পর্যন্ত মান ঠিক রেখে পণ্য উৎপাদনই মূল কথা ।